কেন্দ্রীয় প্রবণতা কি | কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে

আজকের এই টিউটোরিয়াল এ কেন্দ্রীয় প্রবণতা কি, কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে এবং কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কয়টি ও কি কি এই সকল বিষয়াবলী নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। আপনি যদি একজন স্টুডেন্ট হয়ে থাকেন তাহলে এই টিউটোরিয়াল টি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। আমরা ইন্টারনেট ও বিভিন্ন ওয়েবসাইট থেকে তথ্য সংগ্রহ করে আপনাদের জন্য কেন্দ্রীয় প্রবণতা কি, কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে এবং কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কয়টি ও কি কি এই সকল বিষয়গুলো খুবই সুন্দর ও সাবলীল ভাবে তুলে ধরার চেষ্টা করেছি, আশা করছি আপনি এই টিউটোরিয়ালের মাধ্যমে অনেক উপকৃত হবেন। চলুন তাহলে ধাপে ধাপে জেনে নেয়া যাক কেন্দ্রীয় প্রবণতা কি, কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে এবং কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কয়টি ও কি কি। 

কেন্দ্রীয় প্রবণতা কি

কেন্দ্রীয় প্রবণতা কি

সেন্ট্রাল টেনডেন্সি এই কথাটার সাথে আমরা সবাই কমবেশি পরিচিতি এটি একটি ইংরেজি শব্দ যার বাংলা অর্থ হচ্ছে কেন্দ্রীয় প্রবণতা। আমরা সবাই জানি যে কেন্দ্র শব্দের অর্থ হলো মধ্যেস্থল বা মাঝামাঝি আর প্রবণতা শব্দের অর্থ হলো ইচ্ছা ঝোক বা চেষ্টা। বিভিন্ন তথ্য ও পরিসংখ্যানে দেখা যায় বেশর ভাগ ক্ষেত্রে মাঝামাঝি মানের গণসংখ্যা বেশি সংখ্যাক হয়ে থাকে। যেমন আমাদের সমাজে তিন শ্রেণির মানুষ আছে ধনী গরীব ও মধ্যবিত্ত। তার মধ্যে ধনী লোকের সংখ্যা নির্ণয় করলে দেখা যাবে মধ্যবিত্ত লোকের গণসংখ্যা বেশি হবে।

এই প্রতিনিধিত্ব মানগুলি ডেটা সেটের সাধারণ মৌলিক চরিত্রিক বৈশিষ্ট্যগুলি বর্ণনা করতে সাহায্য করে এবং ডেটা সেটের মানের বৈশিষ্ট্যগুলির সাথে পরিচিতি উপস্থাপন করে। সেন্ট্রাল টেন্ডেন্সি বা কেন্দ্রীয় প্রবণতা একটি মৌলিক পরিসংখ্যানের মৌলিক ধারণা এবং এর ব্যবহার ব্যাপক সাধারণ। কেন্দ্রীয় প্রবণতা কি যদি এক কথায় বা অল্প সময়ে কেন্দ্রীয় প্রবণতা কি এই কথার উত্তর দিতে হয় তাহলে বলবো অবিন্যস্ত উপাত্ত সমূহ মানের ক্রমানুসারে সাজালে, উপাত্ত সমূহ মাঝামাঝি কোনো মানের কাছাকাছি পুঞ্জিভূত হয়। উপাত্ত সমূহের কেন্দ্রীয় মানের দিকে পুঞ্জিভূত হওয়ার এই প্রবণতাকে কেন্দ্রীয় প্রবণতা বলে। কিছু কি বুঝতে পারলেন? চলুন কেন্দ্রীয় প্রবণতা কি এবং কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে খুবই সহজ ও সাধারণ ভাবে আলোচনা করা যাক।

গণসংখ্যা বিশ্লেষণ করলে প্রায় সব ক্ষেত্রেই মাঝামাঝি স্থানের গণসংখ্যা বেশি সংখ্যাক হবে বা হয়, গনসংখ্যার এই মাঝামাঝি স্থানকে কেন্দ্র বলে আর একত্রিত হওয়াকে বা জড়সড় হওয়াকে বাংলায় প্রবণতা বলা হয়ে থাকে। অর্থাৎ তথ্য উপাত্ত বিশ্লেষণ করে গনসংখ্যা উপাত্তের কেন্দ্রের দিকে পুঞ্জিভূত হওয়ার প্রবণতাকেই সেন্ট্রাল টেনডেন্সি বা কেন্দ্রীয় প্রবণতা বলে। আশা করি কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে আপনি বুঝতে পেরেছেন এবার চলুন কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কয়টি ও কি কি এই বিষয়ে আলোচনা করা যাক।

কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কয়টি

ইতিমধ্যে আমরা কেন্দ্রীয় প্রবণতা কি এবং কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে এই বিষয়ে আলোচনা করেছি এখন আমরা জানবো কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কয়টি? কেন্দ্রীয় প্রবণতার সর্বাধিক ব্যবহৃত পরিমাপ হল গড়, একটি ডেটা সেটের সমস্ত মান যোগ করে এবং মোট মানের সংখ্যা দিয়ে ভাগ করে গড় গণনা করা হয়। সাধারণত যখন ডেটা বিতরণ করা হয় তখন প্রায়শই এটি ব্যবহৃত হয়। তথ্য উপাত্তে সংখ্যা গুলোর মাঝা মাঝি মানের গণসংখ্যা সবসময় বেশি হওয়ার প্রবণতা রয়েছে। গণসংখ্যার মাঝামাঝি অবস্থান সংখ্যা নির্ণয় করার পদ্ধতি হচ্ছে ৩ টি আর সেগুলো হলো গড়, মধ্যক ও প্রচুরক।

কেন্দ্রীয় প্রবণতা পরিমাপ গুলি কি কি

গড় (Mean)

গড় হলো একটি ডেটা সেটের সব মানের মোট যোগফল বিভাজন করা হয়ে তার সংখ্যার মোট সংখ্যায়। গড় হলো সেন্ট্রাল প্রবণতা পরিমাপের একটি প্রধান পরিমাপ। ডেটা সেটে আউটলাইয়ার প্রভাবে গড় একটি ভদ্র পরিমাপ হতে পারে না।

2. মধ্যক (Median)

মধ্যক হলো একটি ডেটা সেটের মাঝের মান। ডেটা সেট প্রতিনিধিত্ব করে মধ্যক অবস্থান করে, তারা সেটে সমতলীয় পরিবর্তন হয়ে যায় না। মধ্যক সংখ্যা সেটে আউটলাইয়ার প্রভাবে কম প্রভাবিত হয়।

3. মোড (Mode)

মোড হলো একটি ডেটা সেটের সবচেয়ে সাধারণভাবে প্রাপ্ত মান। মোড সংখ্যা সেটের সাধারণ প্রবণতার পরিমাপের প্রধান পরিমাপের মধ্যে একটি। মোডের একটি ডেটা সেট সংখ্যাগুলির বৃহত্তম পরিমাপ হতে পারে। 

এই মূল পরিমাপগুলি ডেটা সেটের সাধারণ প্রতিনিধিত্ব বোঝার সাহায্য করে এবং তথ্য বোঝার সময় উপযোগী হতে পারে। প্রতিটি পরিমাপ তার নিজস্ব বৈশিষ্ট্য ও অনুসাঙ্গিক ব্যবহারের জন্য উপযোগী।

শেষ করছি তার আগে বলে নেই আপনি যদি এই টিউটোরিয়ালের মাধ্যমে কেন্দ্রীয় প্রবণতা কি, কেন্দ্রীয় প্রবণতা কাকে বলে এবং কেন্দ্রীয় প্রবণতার পরিমাপ কয়টি ও কি কি সম্পর্কে একটু হলে উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই এই আর্টিকেলটি আপনার পরিচিত জনদের সাথে শেয়ার করবেন। আর এই টিউটোরিয়াল সম্পর্কে যদি আপনার কোনো মতামত থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন না।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url