সাম্প্রদায়িকতা কি | সাম্প্রদায়িকতা কাকে বলে

সাম্প্রদায়িকতা হল মানব সমাজের আলাদা আলাদা সম্প্রদায়, গোষ্ঠী, পরিবার, ধর্ম, ভাষা, সংস্কৃতি ইত্যাদির মধ্যে পার্থক্য বা বৈষম্য নির্ধারণের অবস্থা। সাম্প্রদায়িক ভেদভাব বা সাম্প্রদায়িকতা হল মানব সমাজের একটি প্রধান বৈশিষ্ট্য যেখানে মানুষের আলাদা আলাদা অংশের মধ্যে পার্থক্য বা অবিচ্ছিন্নতা মূলত বিভিন্ন বিচার ও মতামতের ফলে উত্পন্ন হয়। এটি বিভিন্ন দৃষ্টিভঙ্গী বা মৌলিক মতের ভিত্তিতে বিভাজিত হতে পারে, যেমন ধর্ম, রাজনীতি, সংস্কৃতি, ইতিহাস, ও অভিজাত বা আর্থিক স্থিতি। এটি সামাজিক, রাজনৈতিক, আর্থিক এবং ধর্মীয় বিষয়গুলির দিকে প্রভাব ফেলে এবং তা ভিন্ন দৃষ্টিভঙ্গী সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ তৈরি করতে পারে। সাম্প্রদায়িকতা বিভিন্ন সমাজে আন্তরিকভাবে অনুভব করা যায়, যেমন ধর্মীয়, জাতীয়, লিঙ্গ, সামাজিক ইত্যাদি। সাম্প্রদায়িকতার অসুস্থ অবস্থার ফলাফল হতে পারে সামাজিক অসুস্থতা, মনোযোগের অভাব, অবমাননা, দ্বিধাবোধ, আর্থিক দুর্বলতা ইত্যাদি। এই টিউটোরিয়ালের সাম্প্রদায়িকতা সম্পর্কে উল্লেখযোগ্য কিছু বিষয় সম্পর্কে আলোচনা করা হয়েছে। সাম্প্রদায়িকতা বলতে কি বুঝায়? এবং সাম্প্রদায়িকতার ফলাফল, সংজ্ঞা, রচনা, কুফল ও সাম্প্রদায়িকতা বিষয়ক বেশ কিছু উক্তি নিয়ে সাজানো হয়েছে আজকের এই টিউটোরিয়ালের। 

সাম্প্রদায়িকতা কি | সাম্প্রদায়িকতা কাকে বলে

সাম্প্রদায়িকতা বলতে কি বুঝ

সাম্প্রদায়িকতা বলতে কি বুঝ সাম্প্রদায়িকতা হচ্ছে এক ধরনের মনোভাব। একজন ব্যক্তির মনোভাবকে তখনই সাম্প্রদায়িক বলে আখ্যা দেওয়া হয় যখন সেই ব্যক্তি এক বিশেষ ধর্মীয় সম্প্রদায় ভুক্তির ভিত্তিতে অন্য এক ধর্মীয় সম্প্রদায় এবং তার অন্তর্ভুক্ত ব্যক্তিদের বিরুদ্ধচারণ করে। সাম্প্রদায়িকতার সাথে সম্পদায়ের যোগ আছে। অর্থাৎ ধর্মনিষ্ঠার ক্ষেত্রে একজন ব্যক্তির নিজের আচরণ এবং ধর্ম বিশ্বাসে বেশি গুরুত্ব দেন। আর সাম্প্রদায়িকতার ক্ষেত্রে নিজের ধর্মীয় সম্প্রদায়ের প্রতি বিশেষ এবং বেশি আনুগত্যের ও গুরুত্ব দেওয়া হয়। 

সাম্প্রদায়িকতা একটি গভীরভাবে সমস্যার বিষয়। এটি মানব সমাজের আলাদা আলাদা সম্প্রদায়, গোষ্ঠী, পরিবার, ধর্ম, ভাষা, সংস্কৃতি ইত্যাদির মধ্যে পার্থক্য বা বৈষম্য নির্ধারণের অবস্থা। সাম্প্রদায়িক ভেদভাব বা সাম্প্রদায়িকতা হল মানব সমাজের একটি প্রধান বৈশিষ্ট্য যেখানে মানুষের আলাদা আলাদা অংশের মধ্যে পার্থক্য বা অবিচ্ছিন্নতা মূলত বিভিন্ন বিচার ও মতামতের ফলে উত্পন্ন হয়। 

সাম্প্রদায়িকতা প্রায় সব সমাজে খুঁজে পাওয়া যায়, যেমন ধর্ম, রাজনীতি, সংস্কৃতি, ইতিহাস, ও অভিজাত বা আর্থিক স্থিতি। এটি সামাজিক, রাজনৈতিক, আর্থিক এবং ধর্মীয় বিষয়গুলির দিকে প্রভাব ফেলে এবং তা ভিন্ন দৃষ্টিভঙ্গী সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ তৈরি করতে পারে। 

সাম্প্রদায়িকতা বিভিন্ন সমাজে আন্তরিকভাবে অনুভব করা যায়, যেমন ধর্মীয়, জাতীয়, লিঙ্গ, সামাজিক ইত্যাদি। এই আন্তরিক অভিজ্ঞতার পরিণামে সাম্প্রদায়িকতা সম্পর্কে আস্থানুরূপ সম্বন্ধের গঠন হয়, যা সামাজিক অবস্থান, সামাজিক পরিচিতি এবং প্রয়োজনীয়তা সৃষ্টি করে। 

সাম্প্রদায়িকতার অসুস্থ অবস্থার ফলাফল হতে পারে সামাজিক অসুস্থতা, মনোযোগের অভাব, অবমাননা, দ্বিধাবোধ, আর্থিক দুর্বলতা ইত্যাদি। 

সাম্প্রদায়িকতা সমাধানের জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হয়, যেমন শিক্ষা, সামাজিক সংগঠন, সামাজিক সচেতনতা বাড়ানো, সামাজিক সম্পর্ক উন্নত করা, ধর্মীয় সামাজিক অনুবন্ধ, আর্থিক উন্নতি, আর্থিক সহায়তা, ইত্যাদি। সাম্প্রদায়িকতার সমাধান করতে হলে সমাজের সমস্যাগুলির মূল কারণ উপস্থাপন করা এবং সামাজিক, রাজনৈতিক এবং আর্থিক পরিবর্তনের মাধ্যমে সমস্যাগুলি নিয়ন্ত্রণ করা। এটি সামাজিক এবং সাধারণ সুবিধার দিকে প্রশাসনিক ও ধারাবাহিক নীতি গঠনে সাহায্য করতে পারে।

সাম্প্রদায়িকতার ফলাফল

সাম্প্রদায়িকতা বা সাম্প্রদায়িক ভেদভাব একটি সামাজিক পরিস্থিতি যেখানে মানুষের সমাজে অন্যত্র বা আলাদা সম্প্রদায় বা গোষ্ঠীর সদস্যদের সাথে সাম্প্রদায়িক অনুবন্ধী মন্তব্য, স্বার্থ বা সংঘটনের স্বল্পতা বা অন্যভাবে পার্থক্য দেখা যায়। এটি সামাজিক, আর্থিক, রাজনৈতিক এবং ধর্মীয় বিষয়গুলির দিকে প্রভাব ফেলে। সাম্প্রদায়িকতার ফলাফল পরিবেশ, রাষ্ট্র এবং সমাজে প্রভাব ফেলে এবং তা ভিন্ন দৃষ্টিভঙ্গী সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ তৈরি করতে পারে। সাম্প্রদায়িকতার ফলাফল অনেক রকমের হতে পারে, যেমন:

সামাজিক সংঘটন সাম্প্রদায়িক ভেদভাবের কারণে সামাজিক সংঘটন এবং সম্প্রদায়িক দুর্বলতা বা দ্বন্দ্ব হতে পারে। এটি সামাজিক আদালতে বা সামাজিক অস্তিত্বের অভাবে ফল পাতে পারে।

ধর্মীয় প্রতিষ্ঠানের ক্ষতি সাম্প্রদায়িক সংঘর্ষের ফলে ধর্মীয় প্রতিষ্ঠানের নিয়ন্ত্রণে হতে পারে এবং তাদের অন্যত্র অস্তিত্বের জন্য ঝড়ে পড়তে পারে।

রাজনৈতিক দ্বন্দ্ব সাম্প্রদায়িক বা সামাজিক দ্বন্দ্বের ফলে রাজনৈতিক সংঘটন বা অস্থিরতা হতে পারে, যা রাষ্ট্র ও সমাজের সাম্প্রদায়িক ঐক্যের জন্য ক্ষতিকর হতে পারে।

আর্থিক দ্বন্দ্ব সাম্প্রদায়িক অসুস্থতা বা সংঘর্ষের ফলে আর্থিক ক্ষতি ও অনিশ্চিতকালীনভাবে অর্থনৈতিক ক্ষতি হতে পারে।

সামাজিক অসুস্থতা সাম্প্রদায়িক সংঘর্ষের ফলে সামাজিক অসুস্থতা, মনোযোগের অভাব, অবমাননা, দ্বিধাবোধ, আর্থিক দুর্বলতা ইত্যাদি সমস্যাগুলি উত্পন্ন হতে পারে।

এই ফলাফলগুলি সাম্প্রদায়িক সমগ্রতার জন্য ক্ষতিকর হতে পারে এবং এগুলির মধ্যে সমাধানের জন্য ভারতী পরিকল্পনা ও সামাজিক সংঘটনের প্রয়োজন।

সাম্প্রদায়িকতা নিয়ে উক্তি

1. সাম্প্রদায়িকতা সমাজের ভিন্নতা ও বৈচিত্র্যের একটি প্রতীক।

2. সাম্প্রদায়িকতা মানুষের ভাল বা খারাপ বা সুন্দর বা অসুন্দর নজিরভ্রমণের সঙ্গে সম্পর্কিত নয়, বরং এটি ব্যক্তিগত অথবা সামাজিক বৈপরীত্যের প্রতীক।

3. সাম্প্রদায়িকতা সামাজিক সম্প্রদায়ের সাথে অন্যত্র বা আলাদা সম্প্রদায়ের সাথে সহজেই অবিধ্যমান সীমা নির্ধারণ করে।

4. সাম্প্রদায়িকতা ব্যক্তিগত, সামাজিক, রাজনৈতিক ও আর্থিক পরিবেশে প্রভাব ফেলে।"

5. সাম্প্রদায়িকতা সমাজে সমন্বয় এবং একত্রে বাঁধা তৈরি করতে পারে, তবে এটি বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষের উৎস হওয়ার কারণে সামাজিক অসুস্থতার উৎস হতে পারে।

6. সাম্প্রদায়িকতা সমাজের সংঘটন, বিচারপতি, অর্থনৈতিক প্রস্তুতি এবং বিকাশের প্রতিষ্ঠান।

7. সাম্প্রদায়িকতা সমাজের মধ্যে সামান্য অথবা অসামান্য অবস্থার উৎস হওয়ার মতো হতে পারে।

8. সাম্প্রদায়িকতা সামাজিক বা আর্থিক উন্নতি ও বিকাশের পথে বাধা হতে পারে।"

9. সাম্প্রদায়িকতা সামাজিক সম্পর্কে সাধারণত ব্যক্তির মধ্যে অবৈচিত্র্য এবং অস্থিরতা উৎপন্ন করে।

10. সাম্প্রদায়িকতা সামাজিক ন্যায়, সামাজিক ন্যায় এবং সমাজের ভালবাসা এবং সম্মানের মধ্যে ব্যক্তিগত বা সামাজিক অন্তর্বর্তী অসুস্থ অবস্থার উৎস হতে পারে।

11. সাম্প্রদায়িকতা মানব সমাজের বিভিন্ন সংঘটকে বাধা দেওয়ার মাধ্যমে অসংখ্য সামাজিক সমস্যার উৎপন্ন হতে পারে।

12. সাম্প্রদায়িকতা ব্যক্তিদের আত্মবিশ্বাস ও আত্মবিশ্বাস প্রভাবিত করতে পারে, এটি তাদের ব্যক্তিগত অবকাঠামো ও স্বতন্ত্র চিন্তাভাবনার মধ্যে বাধা দেওয়ার উৎস হতে পারে।

13. সাম্প্রদায়িকতা প্রচলিত স্টিগমা এবং বৈজ্ঞানিক অবমাননার উৎপন্ন হতে পারে, যা ব্যক্তিদের মধ্যে বিতর্ক ও বৈদ্যুতিক বাতিলের অনুভূতি তৈরি করে।

14.  সাম্প্রদায়িকতা সম্পর্কে স্বীকৃতি ও অস্বীকৃতির মধ্যে সংঘটিত বিরোধের সৃষ্টি করতে পারে, যা সমাজের একটি ভাগের বিরুদ্ধে ন্যায় এবং সমান অধিকারের সঙ্গে সংঘাত তৈরি করে।

15. সাম্প্রদায়িকতা প্রাচুর্য, আচরণ এবং ভাবনা সংগঠনে ব্যক্তিদের অস্বাভাবিকভাবে সীমাবদ

অতিক্রমিত সাম্প্রদায়িক সমস্যা ও বিষয়গুলির উপর বিচার করে,

20. সাম্প্রদায়িকতা সমাজে আন্তরিক ভাবে বিভাজন তৈরি করতে পারে যা সহজে পরিষ্কার করা যায় না এবং সমাজিক অসুস্থতা সৃষ্টি করে।

21. সাম্প্রদায়িকতা নিয়ে ধারণা প্রবল হলে এটি সমাজের মধ্যে বিশ্বাস এবং সহনশীলতা হ্রাস করতে পারে।

22. সাম্প্রদায়িকতা সমাজে আপত্তি এবং মন্তব্যাদির ক্ষেত্রে অবিশ্বাস্যতা ও সংঘটন সৃষ্টি করে যা মধ্যমে সামাজিক সম্পর্ক আহত হতে পারে।

23. সাম্প্রদায়িকতা বিভিন্ন সামাজিক বা রাজনৈতিক সংঘটনের মধ্যে বিভাজন ও সংঘর্ষের কারণ হতে পারে।

24. সাম্প্রদায়িকতা সামাজিক সামঞ্জস্য এবং একত্রিততা নিয়ে মন্তব্যাদির অভাব এবং সামাজিক বিভাজন উৎপন্ন করতে পারে।

25. সাম্প্রদায়িকতা সমাজে বিভিন্ন গোষ্ঠী বা সমাজ সদস্যদের মধ্যে নেতিবাচক সম্পর্ক নিয়ে সৃষ্টি করতে পারে।

26. সাম্প্রদায়িকতা সামাজিক পরিষ্কারতা এবং সমাজের প্রতিষ্ঠান নির্মাণে বাধা প্রদান করতে পারে।"

27. সাম্প্রদায়িকতা সমাজে নেতিবাচক সম্পর্কের স্থানে পার্থক্য এবং অসমান অধিকার সৃষ্টি করে, যা সমাজে নেতিবাচক সম্পর্কের মানচিত্রে হ্রাস করতে পারে।

28. সাম্প্রদায়িকতা নিয়ে প্রতিষ্ঠানিক ও আধুনিক সমাজে প্রতিবন্ধক ধারণা এবং নীতি গঠনে বাধা প্রদান করতে পারে।

29. সাম্প্রদায়িকতা সামাজিক ও সাংগঠিক সম্পর্কে নেতিবাচক পরিবর্তনের মাধ্যমে সামাজিক ব্যক্তিত্বের আকার পরিবর্তন করতে পারে।

30. সাম্প্রদায়িকতা সমাজের মধ্যে বিশ্বাস, সহনশীলতা এবং একত্রিততার বিভাজন এবং সংঘাতের কারণ হতে পারে

সাম্প্রদায়িকতার সংজ্ঞা

সাম্প্রদায়িকতা হল একটি সামাজিক অবস্থা যেখানে মানুষের সমাজে আলাদা আলাদা সম্প্রদায়, গোষ্ঠী, পরিবার, ধর্ম, ভাষা, সংস্কৃতি ইত্যাদির মধ্যে পার্থক্য বা বৈষম্য নির্ধারণের অবস্থা। এটি মানব সমাজের একটি প্রধান বৈশিষ্ট্য যেখানে মানুষের আলাদা আলাদা অংশের মধ্যে পার্থক্য বা অবিচ্ছিন্নতা মূলত বিভিন্ন বিচার ও মতামতের ফলে উত্পন্ন হয়। এটি সামাজিক, রাজনৈতিক, আর্থিক এবং ধর্মীয় বিষয়গুলির দিকে প্রভাব ফেলে এবং তা ভিন্ন দৃষ্টিভঙ্গী সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ তৈরি করতে পারে। সাম্প্রদায়িকতা বিভিন্ন সমাজে আন্তরিকভাবে অনুভব করা যায়, যেমন ধর্মীয়, জাতীয়, লিঙ্গ, সামাজিক ইত্যাদি। এই আন্তরিক অভিজ্ঞতার পরিণামে সাম্প্রদায়িকতা সম্পর্কে আস্থানুরূপ সম্বন্ধের গঠন হয়, যা সামাজিক অবস্থান, সামাজিক পরিচিতি এবং প্রয়োজনীয়তা সৃষ্টি করে।

সাম্প্রদায়িকতা কুফল

সাম্প্রদায়িকতা কুফল একটি গভীরভাবে অসম্পন্ন অবস্থা যা সমাজে নেতিবাচক বা পজিটিভ প্রভাবের বিরুদ্ধে কাজ করে। এর কিছু উদাহরণ হতে পারে।

সমাজিক বিভাজন টোকা উৎপন্ন হতে পারে সাম্প্রদায়িকতা কুফল হলে, সমাজে বিভাজন এবং বৈষম্য বৃদ্ধি পায় এবং মানুষের মধ্যে অবিশ্বাস, আত্মবিশ্বাস ও সহনশীলতা কমে যেতে পারে।

সামাজিক অসুস্থতা সাম্প্রদায়িক অসুস্থ অবস্থায়, সমাজে বিভিন্ন ধরনের সমাজিক সমস্যার উৎপন্ন হতে পারে, যেমন সমাজের বিভাজন, আত্মঘাতী প্রথা, বিদ্যানুষ্ঠানিক এবং অনৈতিক অব্যবস্থা, ধর্মীয় অনৈতিকতা ইত্যাদি।

আর্থিক প্রভাব সাম্প্রদায়িকতা কুফল সামাজিক এবং আর্থিক অবস্থার ক্ষেত্রে ক্ষতিকর প্রভাব ফেলতে পারে, যেমন ব্যাক্তিগত এবং পারিবারিক অর্থনৈতিক অস্থিরতা, আর্থিক অসমতা, অর্থবহির্ভূত দ্বন্দ্ব ইত্যাদি।

মানবিক প্রতিবন্ধক সাম্প্রদায়িকতা কুফল হলে, মানুষের মধ্যে বিরোধাভাস এবং অবিশ্বাসের বাতিল হতে পারে, যা আত্মঘাতী এবং মানসিক সমস্যার সৃষ্টি করতে পারে।

সোচ্চ বা অস্বীকার্য প্রথা ও অনুভূতি সাম্প্রদায়িকতা কুফল হলে, সমাজে সোচ্চ বা অস্বীকার্য প্রথা ও অনুভূতি প্রচলিত হতে পারে, যা আত্মঘাতী বা ব্যক্তিগত বিক্ষোভের কারণ হতে পারে।

অতিরিক্ত সাম্প্রদায়িকতা কুফল হওয়ার পরিণামগুলির মধ্যে অন্যান্য কিছু উল্লেখযোগ্য বিষয় হতে পারে

পরিস্থিতি বা পরিবেশের ক্ষতি সাম্প্রদায়িকতা কুফল হলে, সামাজিক অস্থিরতা, সংঘটনের উৎপত্তি এবং পরিস্থিতি বা পরিবেশের ক্ষতির জন্য দায়ী হতে পারে। এটি প্রাকৃতিক আপাতত এবং মানব নিরাপত্তা এবং স্বাস্থ্যের জন্য প্রভাব ফেলতে পারে।

দালিত ও অবঞ্চিত সম্প্রদায়ের নিঃশব্দীকরণ সাম্প্রদায়িক অস্বীকৃতির ফলে, অনেক সময় সামাজিক সম্প্রদায়ের নিঃশব্দীকরণ ও বিভ্রান্তি হয়ে থাকে, যেটি আরো বৃদ্ধি পেয়ে নিঃশব্দীকরণ ও সমাজের অবঞ্চিত সাম্প্রদায়ের বিরুদ্ধে বা বিভ্রান্তিকর ধারণাগুলির প্রসারে প্রয়োজনীয় অবস্থান পায়।

আর্থিক সাপেক্ষ্যে ক্ষতি সাম্প্রদায়িক অসুস্থতা এবং সংঘটনের উৎপত্তি সম্প্রদায়ের আর্থিক ক্ষতির উৎপত্তির কারণ হতে পারে, যা সামাজিক সমস্যা ও বাধা প্রদান করে অর্থনৈতিক উন্নতির পথে।

দেশের বিশ্বের শান্তি ও সুরক্ষা সাম্প্রদায়িকতা বিভাজন এবং অস্থিরতা অক্ষমতার জন্য স্থানীয় এবং আন্তর্জাতিক শান্তি ও সুরক্ষা সম্পর্কে প্রতিকূল প্রভাব ফেলতে পারে। এটি সাম্প্রদায়িক সংঘটনের উৎপত্তি, সংঘটনের উৎপত্তি, এবং মধ্যমে স্থানীয় বা আন্তর্জাতিক দ্বন্দ্বের উৎপত্তির মাধ্যমে প্রতিকূল প্রভাব ফেলতে পারে।

প্রশাসনিক অস্থিতির উৎপত্তি সাম্প্রদায়িক অস্থিতি সামাজিক বা সামাজিক অসুস্থতা, আদালতিক পদক্ষেপের অভাব, বিভিন্ন সামাজিক বা রাজনৈতিক সংঘটনের অভাব, এবং অবিশ্বাস তৈরি করতে পারে যা প্রশাসনিক অস্থিতির উৎপত্তির কারণ হতে পারে।

এই উল্লেখযোগ্য প্রভাবগুলির মাধ্যমে বোঝা যায় যে সাম্প্রদায়িকতা কুফল হলে সমাজের এবং মানবিক উন্নতির জন্য প্রতিবন্ধক হয়ে দাঁড়াতে পারে। তবে, এই সমস্যাগুলির সামাধানের জন্য উপযুক্ত পদক্ষেপ নেওয়া প্রয়োজন যাতে সামাজিক সমস্যাগুলি সমাধান করা যায়।

সাম্প্রদায়িকতার রচনা

সাম্প্রদায়িকতা হলো মানবিক সমাজে সামাজিক, ধর্মিক, রাজনৈতিক বা আর্থিক আইন, নীতি এবং অন্যান্য দিকে বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বিশেষ সংঘর্ষ অথবা সম্পর্কের মাধ্যমে গঠিত ব্যতিক্রম বা পরামর্শ। এটি সাধারণত স্বাভাবিক এবং গভীর সামাজিক প্রক্রিয়ার অংশ হিসেবে বিবেচিত হয়।

সাম্প্রদায়িকতার রচনা সাম্প্রদায়িক ভাবে বিভিন্ন সংস্কৃতি, ধর্ম, মর্যাদা, মূল্য, বৈচিত্রিক প্রাথমিকতা এবং ইত্যাদির উপর ভিত্তি করে। এটি অধিকাংশই ঐ সংস্কৃতির ইতিহাস, ধর্ম, এবং সামাজিক সাংস্কৃতিক প্রক্রিয়াগুলির একটি পছন্দসই মিশ্রণের ফলস্বরূপ।

সাম্প্রদায়িকতা রচনার মূল উদ্দেশ্য হলো ব্যক্তির সমাজে সনাক্তযোগ্য অবস্থা প্রদান করা, মানুষের সম্পর্কে অনুমোদন এবং গভীর সংগঠিত সমাজ প্রস্তুত করা। এটি সামাজিক অধিকার, দায়িত্ব, সাহায্য, এবং সম্পর্কের বিভিন্ন আস্তিত্ব নীতিগুলির মাধ্যমে বিশেষ সমাজিক প্রক্রিয়া উত্থাপনের জন্য একটি ভিত্তি তৈরি করে। 

সাম্প্রদায়িকতা সম্পর্কে অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দিক হ'ল এর মাধ্যমে মানুষ পরস্পরের সঙ্গে সংস্কৃতি, ধর্ম, এবং মূল্যবোধে বৃহত বোন্ধস্বত্তা গড়ে তোলতে পারে। সমাজের এই একটি বৃহত মূল অংশ হিসেবে, সাম্প্রদায়িকতা বিভিন্ন আলোচনার বিষয় হতে পারে, সমাজিক সংঘটনার আন্তর্জাতিক প্রক্রিয়ার সাথে যুগান্তকারী প্রভাবের মধ্যে প্রতিবিম্বিত হতে পারে এবং সামাজিক ন্যায়, সামগ্রিকতা এবং মানবিক অধিকারের মানুষের অধিকারের প্রক্রিয়াত্মক উন্নয়নের মাধ্যমে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url